1. babuibasa@gmail.com : editor :
  2. rokunkutubdia@gmail.com : reporter :
  3. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
  4. rokiotullah@gmail.com : Rokiot Ullah : Rokiot Ullah
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১১:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শেরপুরে করোনায় আক্রান্ত হয়ে মানবাধিকার কর্মী মনিরের মৃত্যু শেরপুরে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঘুমধুম পুলিশের অভিযানে ইয়াবাসহ এক মাদক কারবারি রোহিঙ্গা আটক কুতুবদিয়ায় ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্ত ৪৯০ পরিবারে অর্থ সহায়তা প্রদান উখিয়ার লম্বাশিয়া ক্যাম্পের রোহিঙ্গা ইউনুস ১০ হাজার পিস ইয়াবাসহ রামুতে আটক পেকুয়ায় ইউপি সদস্য আবুল কাশেমের বিবৃতি শাপলাপুরের গহীন পাহাড়ে মহেশখালী থানা পুলিশের অভিযান ২ টি অস্ত্র উদ্ধার,আটক ১ উখিয়ায় পেটের ভেতরের ৩ হাজার পিস ইয়াবাসহ বগুড়ার সুজন প্রামাণিক আটক! উখিয়ায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ হতাহত-৬ নকলার লাভলু ভাত না খেয়েও অতিবাহিত করলো ২১ বছর

মহেশখালীতে নির্মাণ হচ্ছে টেকসই সুপার ডাইক বেড়িবাঁধ

  • সর্বশেষ আপডেট : সোমবার, ৭ জুন, ২০২১
  • ২৩ জন সংবাদটি পড়েছেন

 

 

রকিয়ত উল্লাহ,

কক্সবাজারের মহেশখালীতে ঘুর্ণিঝড় ইয়াসের কারণে মাতারবাড়ি-ধলঘাটে বেড়িবাঁধ ভেঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আর বেড়িবাঁধ নির্মাণ করার জন্য ইতিমধ্যে ৩ হাজার ৯০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব গ্রহণ করা হয়েছে। আর অনুমোদন হলেই ডিসেম্বরে শুরু হবে মাতারবাড়ি ও ধলঘাটায় সুপার ডাইক বেড়িবাঁধ নির্মাণ কাজ। এছাড়াও কুতুবদিয়ার বেড়িবাঁধ ভাঙ্গনের জরিপ শেষ হয়েছে। অচিরেই মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে প্রস্তাব।

মাতারবাড়ী-ধলঘাট বেড়িবাঁধ নির্মাণের বৃহৎ প্রকল্প বাস্তবায়নের জন্য মহেশখালী ও কুতুবদিয়ার ক্ষতিগ্রস্ত বেড়ীবাঁধ পরিদর্শন করেছেন আশেক উল্লাহ রফিক এমপি ও পানি উন্নয়ন বোর্ডের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, প্রশাসনের কর্মকর্তাসহ জেলা ও কেন্দ্রীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দরা। পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ডের সিনিয়ন সচিব কবির বিন আনোয়ার বলেন, এই ডিসেম্বরেই বেড়িবাঁধ নির্মাণের কাজ শুরু করার পরিকল্পনা শুরু করা হয়েছে এবং টেকসই বেড়িবাঁধ নির্মাণ করে মাতারবাড়ী-ধলঘাটের মানুষের রক্ষা করা হবে।

সূত্রে জানা যায়, মহেশখালীতে ঘুর্ণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ নির্মাণ করার জন্য প্রকল্প গ্রহণ করা হচ্ছে। অনুমোদন হলেই ডিসেম্বরেই শুরু হবে মাতারবাড়ি ও ধলঘাটায় সুপার ডাইক বেড়িবাঁধ নির্মাণ কাজ। এতে শতভাগ সুরক্ষিত হবে মহেশখালীর এই দুইটি ইউনিয়ন। এটি স্থানীয় লোকজনের দীর্ঘদিনের দাবী হলেও সেই স্বপ্ন পুরণ হতে যাচ্ছে অচিরেই।

মাতারবাড়ির বাসিন্দা অহিদ জানান, যেকোন ঘুর্ণিঝড়ে আমরা দিশেহারা হয়ে যায়,এবার ইয়াসে ঘরবাড়িসহ সবকিছু লণ্ডভণ্ড করে দিয়েছে। তাই আমরা ত্রাণ চাই না টেকসই বেড়িবাঁধ চাই।সেটা আমাদের সরকারের কাছে প্রাণের দাবী।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. ইশতিয়াক নয়ন জানিয়েছেন মাতারবাড়ি ও ধলঘাটায় ১৭.৭৫ কিলোমিটার সুপার ডাইক বেড়িবাঁধ নির্মাণের জন্য ৩ হাজার ৯০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আশা করি এই প্রস্তাবনা অচিরেই অনুমোদন পাবে। সুপার ডাইকের উচ্চতা হবে ১০ মিটার, প্রস্থ হবে ৯ মিটার। সুপার ডাইকের উপরে হবে আধুনিক সড়ক। এই প্রকল্প বাস্তবায়ন হলে ধলঘাটার পশ্চিমে হাসের চরের ৩২৫ একর জমি সুপার ডাইকের ভিতরে চলে আসবে। কোহেলিয়া নদী ও নোনাছড়ি নদী ড্রেজিং হবে এছাড়া সুপার ডাইকের অভ্যন্তরীণ ২০ কিলোমিটার খাল খনন করা হবে।

এদিকে মহেশখালী-কুতুবদিয়ার সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক জানান, মাতারবাড়ী-ধলঘাটে সরকারে মেঘা প্রকল্প বাস্তবয়ান হচ্ছে। উপকূল অঞ্চলের মানুষকে বাঁচানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রী সবসময় টেকসই বেড়িবাঁধ নির্মাণের কথা বলেছেন। তা অতিশীঘ্রই বাস্তবয়ান হবে।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!