1. babuibasa@gmail.com : editor :
  2. rokunkutubdia@gmail.com : reporter :
  3. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৪:৫২ অপরাহ্ন

বিশ্ব বন্যপ্রাণী দিবস আজ

  • সর্বশেষ আপডেট : বুধবার, ৩ মার্চ, ২০২১
  • ২৬ জন সংবাদটি পড়েছেন

আজ ‘বিশ্ব বন্যপ্রাণী দিবস’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে ‘ফরেস্ট অ্যান্ড লাইভলিহুড: সাসটেইনেবল পিপল অ্যান্ড প্ল্যানেট’ যা বাংলাদেশের প্রেক্ষাপটে, ‘মানুষ ও পৃথিবী বাঁচাতে: বন ও জীবিকা।’ এ প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালিত হবে।

বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকুলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করা এ দিবসের মূল লক্ষ্য। বর্তমান সময়ের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিবার একটা প্রতিপাদ্য ঠিক করা হয়।

২০১৩ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর আজকের এই দিনটি বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত হয়ে আসছে।

বিভিন্নভাবে আমরা সমুদ্র দূষণ করে সামুদ্রিক জীববৈচিত্র্যকেই ধ্বংস করে নিজেদের অস্তিত্ব সংকটে ফেলছি। মাছ ধরার টুকরো উপাদান, কার্গো জাহাজগুলোর বাতিল অংশ, প্লাস্টিকের শপিং ব্যাগ, জাহাজের বর্জ্য ও তেল দূষিত করছে সমুদ্রের জলকে। হস্তশিল্প ও জুয়েলারি নির্মাণের জন্য ধ্বংস হচ্ছে প্রবাল কলোনি। ভারসাম্যহীন হয়ে পড়ছে সামুদ্রিক পরিবেশ।

এদিকে বাংলাদেশের সরকার বন্যপ্রাণীদের বাঁচাতে বিস্তর উদ্যোগ নিলেও দূষণ ও দখলে অনিরাপদ হয়ে পড়ছে তাদের বসবাসের স্থল। দেখা দিচ্ছে চরম খাদ্য সংকট। খাবারের সংকটে বনের বাইরে বের হয়ে আসছে অনেক বন্যপ্রাণী। হুমকির মুখে পড়ছে স্থানীয় মানুষের জীবন ও জীবিকাও!

দিবসটি উপলক্ষে বন ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!