1. babuibasa@gmail.com : editor :
  2. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  3. rokunkutubdia@gmail.com : reporter :
  4. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১০:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
মাতারবাড়িতে জনপ্রিয়তায় ঈর্ষাণ্বিত হয়ে ডাঃ আনিসুল ইসলামের বিরুদ্ধে আনীত অভিযোগের তীব্র প্রতিবাদ মহেশখালীর শাপলাপুরে ১টি বসতবাড়ী আগুনে পুড়ে ছাই,ক্ষতিগ্রস্তদের কান্নার রুল। উখিয়ায় মুজিব শতবর্ষ ব্যাডমিন্টন ফাইনালে কোটবাজার খেলোয়াড় সমিতির জয় মহেশখালীতে পরকিয়ার টানে প্রেমিকের হাতধরে নববধু উধাও; নগদ টাকা ও স্বর্ণালংকার লুট। ডাক্তার দম্পতির সেবায় এগিয়ে যাচ্ছে মাতারবাড়ি মডার্ণ হাসপাতাল বেড়িবাঁধের নির্মাণ কাজ পরিদর্শন করলেন বড়ঘোপ ইউপি চেয়ারম্যান কুতুবদিয়ায় অবৈধভাবে বালু উত্তোলণের দায়ে ২ লাখ টাকা জরিমানা উখিয়ায় ইয়াবাসহ কুতুপালংয়ের রফিক আটক উখিয়ায় অবৈধ যানবাহনের বিরুদ্ধে কঠোর অবস্থানে ট্রাফিক বিভাগ হালদার পাড়ে বসবে বঙ্গবন্ধুর ম্যুরাল

মহেশখালীতে বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে (বাপা) , ওয়াটারকিপারস এর উদ্যোগে আলোচনা সভা

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৫ জন সংবাদটি পড়েছেন

 

মহেশখালী প্রতিনিধিঃ

কক্সবাজারের মহেশখালীর নদী-খাল-বিল জলাশয়সহ সকল জলাভূমি রক্ষার দাবীতে , বিশ্ব জলাভূমি দিবস ২০২১ইং উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) , ওয়াটারকিপারস বাংলাদেশ ও কোহেলীয়া মৎস্যজীবি সমবায় সমিতির যৌথ আয়োজনে মহেশখালী উপজেলার ইউনুছখালী বাজারে ৩ফেব্রুয়ারী (বুধবার) বিকাল ৫টার সময় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার আহবায়ক মোছাদ্দেক ফারুকীর সভাপতিত্বে এই আলোচনা সভার আয়োজন করা হয় । বিশ্ব জলাভূমি দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন , মহেশখালী সহ সারা বাংলাদেশে নদী ভরাট ও দখলের প্রতিযোগীতা চলছে তাতে এই নদী মাতৃক দেশে নদী তো থাকবেই না এবং বিভিন্ন জলজ প্রাণীও ধ্বংস হচ্ছে এদেশ থেকে । আমরা নদী রক্ষা করতে না পারলে বহুপ্রজাতিক জীব-বৈচিত্রও হারিয়ে ফেলব । অনেক প্রাণী রয়েছে যে গুলো ফসলি জমি ও ক্ষেতে মানুষের উপকারে কাজ করে থাকেন । নদী বিলুপ্তির সাথে সাথে এসব প্রাণী গুলোও বিলুপ্তি হচ্ছে । ফলে আমাদের চার পাশের পরিবেশ ও প্রতিবেশের উপর চরম ভাবে আঘাত হানচে । বক্তারা আরো বলেন , আমাদের পাশ্ববর্তী কোহেলীয়া নদী ভরাট ও দখল করে যে ভাবে ধ্বংস করা হচ্ছে এতে মহেশখালীর লক্ষাধিক মানুষের জীবন-জীবিকা হুমকির মূখে পড়বে । আলোচনা সভায় বক্তারা বলেন , কোহেলীয়া নদীর উপর কয়েক শ্রেণির মানুষের জীবিকা নির্ভরশীল । একারনে তাদের প্রত্যেকের পরিবার ব্যাপক ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনাও রয়েছে । মাননীয় প্রধানমন্ত্রীকে ভূল তথ্য দিয়ে কোহেলীয়া নদী ভরাট করে সড়ক নির্মাণ নজীরবিহীন বলে আখ্যা দিয়ে বক্তারা আরো বলেন , সড়ক নির্মাণে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান দেশের সর্বোচ্ছ আদালত মহামান্য হাই কোর্টের আদেশকেও অবজ্ঞা করছে বলেও মন্তব্য করেন বক্তারা ।
আজকে শত শত বেকার জেলেদের আর্তনাদ শুনার মত কেউ নেই , এক সময় তারা পেট ভরে দু’মুটো ভাত খেয়ে তাদের পরিবার পরিজন নিয়ে আনন্দনে দিন কাটাত । কোহেলীয়া নদী ভরাটের কারনে এসব জেলেরা এই নদীতে আর মাছ আহরণ করতে পারছে না । তাই অতিসত্বর কোহেলীয়া নদী খনন এবং দখলমুক্ত করে স্বাভাবিক জোয়ার ভাটার গতি পিরিয়ে দেওয়ার জন্য জোর দাবী জানাচ্ছি । বিশ্ব জলাভূমি দিবস ২০২১ এ আলোচনা সভায় বক্তব্য রাখেন , বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক সংবাদকর্মী আবু বক্কর ছিদ্দিক । (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সিনিয়র সদস্য সালাহ উদ্দিন নূরী পিয়ারু , (বাপা) মহেশখালী শাখার সদস্য মোস্তফা কামাল , (বাপা) মহেশখালীর সদস্য ছদরুল আমিন , হেলাল উদ্দিন , ছরওয়ার কামাল , মহেশখালী মৎস্য প্রতিনিধি জাহাঙ্গীর আলম , আবুল কাসেম , মিজানুর রহমান , সালাউদ্দিন কাদের , কোহেলীয়া মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি নুরুল কাদের , সাধারন সম্পাদক মোঃ ইউনুছ , কোষাধ্যক্ষ ছফুর আলম , আক্কাছ উদ্দিন , মোঃ হাসান , আব্দুল গফুর , নুরুল আলম , আবু তৈয়ব , আবুল বশর , মোঃ কাসেম , মোঃ আরাফাত প্রমূখ ।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!