1. babuibasa@gmail.com : editor :
  2. rokunkutubdia@gmail.com : reporter :
  3. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
শনিবার, ১৫ মে ২০২১, ০৫:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
কুতুবদিয়ায় ছাত্রদলের উদ্যোগে খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল ও ইফতার বিতরণ কুতুবদিয়ায় আলাউদ্দিন আল আজাদের ইফতার মাহফিল সম্পন্ন উখিয়ায় ৭ হাজার পিচ ইয়াবাসহ বয়োবৃদ্ধ মহিলা আটক ঈদ উপহার বিতরণ করলো স্বপ্নছোঁয়া ফাউন্ডেশন ধলঘাটা প্রকাশ: ১২ মে, ২০২১ আল-আকসা মসজিদে ইসরাইলী বাহিনীর বর্বরোচিত হামলার নিন্দা জানিয়েছেন আল্লামা আনাস মাদানী ৪ হাজার টাকা ৬০জন হত-দরিদ্র ও প্রতিবন্ধী নারী-পুরুষকে নগত অর্থ সহায়তা দিলেন ফারহানা আহমেদ তামান্না । মহিমান্বিত রাত আজ কুতুবদিয়ায় অসহায় পরিবারের মাঝে তারেক রহমানের ইদ উপহার বিতরণ কুতুবদিয়ায় খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বিএনপি‘র দোয়া মাহফিল অনুষ্ঠিত আল-আকসায় ইসরাইলি হামলায় আহত বেড়ে ২০৫

প্রবাসে ভিজিটে আসা ব্যক্তির উদ্দ্যেশ্য সোহেল আরমানের নির্দেশক বার্তা

  • সর্বশেষ আপডেট : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১
  • ১০১ জন সংবাদটি পড়েছেন

চট্টগ্রাম টুডে ডেক্সঃ

দেশ থেকে বিদেশ আসা মানে হাজারো স্বপ্ন সাথে নিয়ে বিদেশ আসা। দেশে থাকা অবস্থায় কেউ বিদেশ কিরকম তা হাজার বার বুঝালেও বুঝেনা। কারণ তখন বিদেশ যে আসবে সে হাজারো আবেগে ডুবে থাকে। আর আবেগ যেখানে কাজ করে সেখানে বাস্তবতা অন্ধ থাকে।
নতূন প্রবাসে আসা অনেককে আমি দেখেছি আসা মাত্রই সোনার হরিণ হাতে পেয়ে যেতে চাই। সোনার হরিণ মানে বেশি টাকার বেতন। বেশি টাকার বেতন পেতে তোমার প্রথমত থাকতে হবে অভিজ্ঞতা,তারপর থাকতে হবে কর্ম দক্ষতা,আর সব চেয়ে জরুরি যেটা সেটা হলো ভাষা জানা। নতূন যারা আসতেছ তারা কিছুই জানে না শুধু বেতন বেশি আশা করা ছাড়া।
তারা যারা বেশি টাকা ইনকাম করে গাড়ি চালায় তাদের মত হতে চায়।ভুল ভাই ভুল। সব হয় তবে সময় অনুযায়ী হয়।

প্রথমে ভাষা জ্ঞান অর্জন করো,তারপর কর্ম দক্ষতা তারপর ড্রাইভিং লাইসেন্স আগে পরে।
চাকরীর জন্য কেউ হ্যাল্প করলে বেতনের জন্য হ্যাল্প নিতে রাজী হয়না অনেকেই। আবার ফোন করেও বলে ভাই একটা চাকরী পাইলে বলিও।
নীচ তলা থেকে দুই তালা যেতে যেমন সিঁড়ির প্রতিটা ধাপ একটা একটা করে উপরে যেতে হয় ঠিক তেমনি প্রবাসেও তেমন। নতূন অবস্থায় তোমাকে আগে ভাষা শিখতে হবে, ভাষা শেখার পাশাপাশি যে জব করবে সে জবের অভিজ্ঞতা অর্জন করতে হবে। তারপর যখন তোমার নিজের প্রতি নিজের আত্মবিশ্বাস জম্ম নিবে তারপর চিন্তা করো বেশি বেতনের চাকরীর কথা।

দোয়া করি সবার স্বপ্ন পূরণ হউক। আল্লাহ চাইলে সব কিছু সম্ভব। তোমার শুকরিয়া আদায়ের উপর নির্ভর করে তোমার আয় রোজগারের বরকত।
প্রবাসে অনেককে পাবে সাহায্য করবে বলে বলে কিছুই করবে না কিন্তু তার মুখের ভাষায় তোমার মনে হবে সে তোমার অনেক আপন। তাই সাবধান। প্রবাসে নিজের বিচক্ষণতায় তোমাকে সামনে এগিয়ে নিয়ে যাবে।

কয়েকটা বিষয় খেয়াল রাখবে। যারা রুম শেয়ার করে থাকে আট দশজন থাকো।রুমের লাইট বন্ধ করে দিলে সিনিয়র কারো অনুমতি ছাড়া লাইট জ্বালাবে না।মোবাইলের রিং ঠোন রুমে ঢুকলে বন্ধ রাখবেন।কল আসলে রুমের বাইরে গিয়ে কথা বলবেন, যদি কেউ রুমে ঘুমায়। গান শুনলে কানে ইয়ারফোন লাগিয়ে গান শুনবেন। সবাইকে সম্মান দিয়ে চলবেন, কারণ কে কখন বিপদে পরে বলা যায় না।

রান্না বান্নার বিষয়ে খেয়াল রাখবে। যদি তুমি রান্না করতে না পারো তাহলে তুমি রান্না বান্নায় বাকি কাজে সাহায্য করবে। আর সিনিয়র ভাইদের বলবে তুমি রান্না পারো না বাকি কাজে সাহায্য করবে।
প্রবাসের প্রথম ছয়মাস যদি সব মেনে চলতে পারো তাহলে মনে করো প্রবাস তোমার জন্য অকে হয়ে গিয়েছে।

মনে রেখো জীবনের বাস্তবতা কঠিন। অনেকে দেশে থাকা অবস্থায় প্রবাসে এসে মাটি কাটার স্বপ্ন দেখে আর যখন প্রবাসে আসে কষ্ট দেখে তখন আবার মনে করে দেশে গিয়ে সিনএনজি চালালে আরো ভালো থাকত। আসলে এইসব ভুল ধারণা। তোমার রিজিক যখন যেখানে তুমি সেখানেই হবে। বাকি সফলতার জন্য তোমার প্রচেষ্টা আর আল্লাহর রহমত আর মা বাবার দোয়াই যথেষ্ট।
ভালো থেকো সবাই, আল্লাহ সবার স্বপ্ন পূর্ণ করুন।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!