1. babuibasa@gmail.com : editor :
  2. rokunkutubdia@gmail.com : reporter :
  3. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
  4. rokiotullah@gmail.com : Rokiot Ullah : Rokiot Ullah
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
উখিয়ায় পাহাড় কর্তনকালে মাটিসহ ডাম্প ট্রাক মহেশখালীতে জেলা বিএনপি নেতা আতাউল্লাহ বোখারীর নেতৃত্বে বৃক্ষরোপণ কর্মসূচী পালিত উখিয়ায় বনবিভাগের অভিযানে বালু উত্তোলন কালে ড্রেজার মেশিনের সরঞ্জাম উদ্ধার মহেশখালী থেকে ইয়াবা সরবরাহ করতে গিয়ে নোয়াখালীতে এসে আটক হলেন -২ বান্দরবানে মসজিদের ইমাম হত্যার ঘটনায় শফি পুত্র শাইখুল হাদীস আনাস মাদানীর নিন্দা ও প্রতিবাদ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের ত্রাণের সাবান বোঝাই ট্রাকসহ আটক-২ কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব শরণার্থী দিবস পালন করেছে বিভিন্ন সেবা সংস্থা উখিয়ায় রোহিঙ্গা দম্পতি আটক,৭০ ভরি স্বর্ণালংকার,দেশী-বিদেশী বিপুল মুদ্রা উদ্ধার উখিয়ায় প্রধানমন্ত্রীর বদান্যতায় মাথা গোঁজার ঠাঁই পেল ১১০ গৃহহীন পরিবার মুজিববর্ষে মহেশখালীর কোন মানুষ ভূমি ও গৃহহীন থাকবে না-এমপি আশেক

উখিয়ায় অসময়ের বৃষ্টিতে আমন ফসলের ক্ষতির আভাস

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ৪৩ জন সংবাদটি পড়েছেন

 

নিজস্ব প্রতিবেদক,উখিয়া,কক্সবাজার

অসময়ে ভারী বৃষ্টিপাতের কারণে উখিয়ায় আমন ধানের চাষসহ হাজার-হাজার কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা দেখা দিয়েছে।চলছে বাংলা সনের কার্তিক মাস। এসময় প্রকৃতিতে শীত নামার কথা না, কিন্ত হচ্ছে বৃষ্টি। যার ফলশ্রুতিতে উখিয়ায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে চলতি আমন ধানের চাষাবাদ। ফলনে বাম্পার হলেও শেষ সময়ের বৃষ্টির কারণে তা আর ঘরে উঠানো সম্ভব হয়ে উঠেনি, মাঠেই নষ্ট হচ্ছে ধান।

কৃষকরা বলছেন, ঋণ নিয়ে জমিতে ধান লাগিয়েছেন তাঁরা। ধান বিক্রি করে টাকা দেবার কথা থাকলেও ধান আর উঠানো যায়নি। ভারি বৃষ্টির ফলে সৃষ্ট প্লাবনে ধান মাঠেই শুয়ে পড়েছে।ক্ষতিগ্রস্ত কৃষক উখিয়ার ঘাটের তেলিপাড়ার ছাত্তার মিয়া বলেন, ফসলের কি পরিমাণ ক্ষতি হচ্ছে তা জমির পানি শুকিয়ে গেলে চুড়ান্তভাবে নির্ণয় করা যাবে। তবে যে পরিমাণ ফলন হয়েছে তার তৃতীয় ভাগের একভাগ নষ্ট হয়ে যাচ্ছে মাঠে।

তিনি আরো বলেন, এককানি (এক একর) জমিতে আমন চাষ করেছি। সার, বীজ, শ্রমিক খরচসহ সব মিলিয়ে ৩৫ হাজার টাকা খরচ হয়েছে। জমি পানিতে ডুবে থাকায় ধান নষ্ট হয়ে যাচ্ছে।জয়নাল নামে এক কৃষক জানান, বাতাস এবং অতিবৃষ্টির কারণে জমির বেশিরভাগ ধান গাছ নুয়ে পড়েছে। ফলন ভালো হওয়া শর্তেও জমিতে পানি থাকায় ধান পচে যাচ্ছে। এতে আমাদের জন্য ব্যাপক ক্ষতি হচ্ছে।

উখিয়া উপজেলা কৃষি অফিসার প্রসেংজিৎ তালুকদার বলেন, আবহাওয়ার প্রতি সতর্কতা অবলম্বন করে উখিয়ায় মাইকিং করা হয়ছিল যে, যেকোন সময় ভারী বৃষ্টিপাত হতে পারে, এই ভারী বৃষ্টিপাতের কারণে কৃষকের অনেক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হবে। প্রতিটি এলাকায় এই সতর্কতার মাইকিং করা হয়েছিল উখিয়া উপজেলা কৃষি অধিদপ্তর থেকে। তিনি আরোও বলেন,কৃষকদের, বিশেষ করে আমন ধানের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। কিছু করার নাই এটা প্রাকৃতিক দুর্যোগ এখানে কারো হাত নেই বলে তিনি জানান।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!