1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৬:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
চট্টগ্রামের ১১ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ চলছে উখিয়ায় যত্রতত্র গাড়ী পার্কিং,অবর্ণনীয় দুর্ভোগ উখিয়ায় শেড’র প্রকল্প বিষয়ক সাংবাদিক মতবিনিময় সভা অনুষ্ঠিত রাত পোহালেই রাজাপালংয়ের ৯ নং ওয়ার্ডের ভোট গ্রহণ ত্রিমুখী প্রতিদন্ধিতায় কে হাসবেন বিজয়ের হাসি? টেকনাফ ডিএনসির হাতে দশহাজার ইয়াবা সহ রহমতের বিলের জহির আটক ঘুমধুমে নারী ধর্ষণ ও নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত ঘুমধুম ইউনিয়ন বিট পুলিশিং সভায়-ওসি আলমগীর সামাজিক নিরাপত্তায় পুলিশ-জনগণ এক কাতারে কালারমারছড়ায় নোনাছড়ি নূরানী কিন্ডার গার্ডেন ভিত্তি প্রস্তর স্থাপন করলেন চেয়ারম্যান তারেক পেকুয়ায় পিকআপ ভর্তি চোরাই কাঠ জব্দ উখিয়ায় উপজেলা ছাত্রলীগের আনন্দ মিছিল-পথ সভা

পেকুয়ায় জমি‘র বিরোধে হামলা: সাবেক মহিলা মেম্বারসহ আহত-৩

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০
  • ৭ জন সংবাদটি পড়েছেন

পেকুয়া প্রতিনিধিঃ
কক্সবাজারের পেকুয়ায় মগনামা ইউনিয়নের মরিচ্যাদিয়া গ্রামে জায়গার বিরোধে হামলায় ইউপির সাবেক মহিলা মেম্বারসহ ৩ জন আহত হয়েছে।

বৃহষ্পতিবার (১৫অক্টোবর) দুপুরে মরিচ্যাদিয়া এলাকায় এ ঘটনা ঘটে। পেকুয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আহতরা হলেন ওই এলাকার মঈন উদ্দিনের স্ত্রী ইসমত জাহান বেবী (৪৫), মাষ্টার মুহাম্মদ ছগির আহমদের ছেলে মিফতাহ উদ্দিন (৪২), মৃত আবুল হোসনের ছেলে আবদুল কাদের (৪০)।আহতরা পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

জমি জবর দখলকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে কয়েক দফা ধাওয়া ও পাল্টা ধাওয়া হয়েছে। ভাড়াটে লোকজন দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে বিরোধীয় জমিতে হানা দেয়। এ সময় ভীতি সৃষ্টি করে বিরোধীয় জমিতে স্ক্যাভেটর দিয়ে মাটি খনন করে বসতবাড়ি তৈরীর কাজ চালায়। এ সময় জমির ভোগ দখলীয় পক্ষ এসে প্রতিরোধ করে। এ সময় প্রতিপক্ষের হামলায় ৩ জন আহত হয়েছে।

স্থানীয় সুত্র জানায়, ১২০ শতক জমি নিয়ে মগনামা জমিদারবাড়ীর জিল্লুল করিমের পুত্র ইলিয়াছ ও কুতুবদিয়ার উত্তর ধুরং এর চেয়ারম্যান শাহরিয়ার চৌধুরী গং ও মরিচ্যাদিয়ার গ্রামের অবসরপ্রাপ্ত শিক্ষক মুহাম্মদ ছগিরের মধ্যে বিরোধ চলছিল। ওই জমি ৩০ বছর আগে ছগির আহমদের ছেলে বিদেশে কর্মরত মেরিন প্রকৌশলী বেলাল উদ্দিন ক্রয় করেন। সে সময় থেকে ওই জমি তারা ভোগ করছিলেন। দিয়ারা রেকর্ডে ওই জমি দলিলের পক্ষে রেকর্ড হয়নি। সম্প্রতি জমি নিয়ে আধিপত্য দেখা দিয়েছে। এ নিয়ে বেলাল উদ্দিন রেকর্ড সংশোধনীর জন্য মামলা করে। এমনকি বিরোধীয় জমিতে ১৪৪ ধারা বজায় রাখার জন্য অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে এমআর মামলা রুজু করে।

স্থানীয়রা জানায়, ঘটনার দিন সকালে স্থানীয় ইউপি সদস্য জাইদুল হক, বেদেরবিল পাড়ার মৃত মোক্তার আহমদের ছেলে আবদু শুক্কুর পশ্চিমকুলের আবছারের পুত্র জিয়াবুল, মরিচ্যাদিয়ার আজিজের পুত্র গিয়াস উদ্দিন, নাছিরের পুত্র তৈয়ব, আলী আহমদের পুত্র জসিমসহ দুবৃর্ত্তরা দেশীয় অস্ত্র ও লাঠিসোটা নিয়ে জমিতে অনুপ্রবেশ করে। এ সময় তারা স্ক্যাভেটর নিয়ে জমি থেকে মাটি কাটে। এতে উভয়পক্ষের মধ্যে ধাওয়া ও পাল্টা ধাওয়াসহ মারপিট হয়েছে। হামলায় বেলাল উদ্দিনের পক্ষে ৩ জন আহত হয়েছে।

বেলাল উদ্দিনের ভাই ডা: মঈন উদ্দিন জানান, ইউপি সদস্য জাইদুল হকের নেতৃত্বে ভাড়াটে সন্ত্রাসী নিয়ে আমাদের জমি জবর দখল করছিল। এ সময় আমার স্ত্রীসহ ৩ জনকে পিটিয়ে ও কুপিয়ে জখম করে। বেলাল উদ্দিনের বোন শিক্ষিকা জন্নাতুল নাঈমা বলেন, এটি কোন ধরনের জুলুম। আদালতে মামলা রুজু আছে। নিষেধাজ্ঞা আছে। গ্রাম পুলিশ ও সন্ত্রাসী নিয়ে জমি দখল করা এটি নিকৃষ্টতম বর্বরতা। মিফতাহ উদ্দিন মেনন জানান, জমির মালিক বেলাল উদ্দিন একজন মেরিন ইঞ্জিনিয়ার। তিনি বিদেশী জাহাজে চাকুরী করে। বর্তমানে চীন দেশে অবস্থান করছে। আমার পিতাও হাসপাতালে চিকিৎসাধীন। এমন সময়ে তারা এসে জমি দখলের জন্য পাঁয়তারা করছে। স্ক্যাভেটর নিয়ে মাটি কাটছে। আর আমাদেরকে অস্ত্র নিয়ে ধাওয়া দিয়েছে। হামলা চালিয়ে আহত করে।

মগনামা ইউপির চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম বলেন, দিয়ারার রেকর্ডের মালিকরা জমি দখল করছে। উত্তেজনা প্রশমিত করতে আমি গ্রাম পুলিশ পাঠিয়েছি। মাটি কাটা কাজ বন্ধ রাখতে বলেছি। কক্সবাজারের সহকারী পুলিশ সুপার চকরিয়া -পেকুয়ার (সার্কেল) তফিকুল আলম জানায়, আমি দ্রুত ব্যবস্থা নিয়ে ওসিকে বলে দিচ্ছি।

পেকুয়া থানার ওসি সাইফুর রহমান মজুমদার জানান, আমি পুলিশ পাঠিয়েছি। মাটি কাটা বন্ধসহ পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!