1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
প্রকাশিত সংবাদের প্রতিবাদ প্রকাশিত সংবাদের প্রতিবাদ কালারমারছড়ার নোনাছড়িতে ৭ম শ্রেণীর ছাত্রী অপহরণের অভিযোগ ইসলামী আন্দোলন বাংলাদেশ হলদিয়াপালং ইউনিয়ন শাখার দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন উখিয়ায় নতুন ইউএনও নিজাম উদ্দিন আহমেদ উখিয়ার মানুষ সহযোগিতা পরায়ণ বলেছেন সদ্য বিদায়ী ইউএনও নিকারুজ্জামান চৌধুরী উখিয়ায় র‍্যাবের অভিযানে ১৯৬০০ পিস ইয়াবাসহ আটক দুই রোহিঙ্গা রোহিঙ্গা সংকট এবং করোনা মোকাবিলায় ইউএনও নিকারুজ্জামান ছিলেন খাঁটি দেশপ্রেমিক-এমপি শাহীন রাজাপালং ইউপির ৯ নং ওয়ার্ডের উপ-নির্বাচনে একই পরিবারের মাতা-ছেলে-জামাতার মনোনয়ন নাইক্ষ্যংছড়ি থানার ওসি মুহাম্মদ অালমগীর হোসেন জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত

মহেশখালীতে কয়লা বিদ্যুৎ প্রকল্পে বহিরাগতদের চাকরি ঠেকানো যাচ্ছেনাঃ ফুঁসে উঠেছে স্থানিয়রা

  • সর্বশেষ আপডেট : বুধবার, ২২ জুলাই, ২০২০
  • ১৯ জন সংবাদটি পড়েছেন

মহেশখালী প্রতিনিধিঃ
কয়লা বিদ্যুৎ প্রকল্পে স্থানিয়দের শ্রমিকদের ছাটাই করা নিয়ে স্থানিয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ঘন ঘন শ্রমিকদের আন্দোলন,মানববন্ধন করা নিয়ে জনমনে সৃষ্টি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। দৈনন্দিন কাজের ও ব্যাঘাত হচ্ছে। মাতারবাড়ীতে নিয়মিত শ্রমিক আন্দোলন শ্রমিক ছাঁটাই নিয়ে গনমাধ্যমে সংবাদ প্রকাশ হওয়াতে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন ও প্রকল্পে বিদেশী বিনিয়োগকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে বলে মনে করেন সচেতন মহল। পাশা-পাশি কর্মক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দেওয়াতে বেকায়দায় রয়েছে বাকি স্থানিয় শ্রমিকসহ দেশের অন্যান্য স্থান হতে আসা শ্রমিকরা। স্থানিয় ছাঁটাইকৃত শ্রমিকরা কিভাবে চাকরিতে পূর্ণবহাল হতে পারবে সে পরামর্শ না দিয়ে একটি প্রভাবশালী কু-চক্রি মহল শ্রমিকদের আন্দোলন করার মত পিছন থেকে ইন্ধান যুগাচ্ছেন বলে মনে করেন রাজনৈতিকবোদ্ধরা। অনেকেই এই শ্রমিক আন্দোলনকে ব্যক্তিগত স্বার্থের আন্দোলন বলে মন্তব্য করেন। এছাড়া ও বিভিন্ন সময় আলোচিত সমলোচিত মুসা কলিম উল্লাহ জনগনের পক্ষ থেকে বহিরাগতদের চাকরি ঠেকাতে চেষ্টা করলেও সামনে থেকে নেতৃত্ব দেওয়াতে স্থানিয় রাজনৈতি ও প্রকল্পে শ্রমিক দিয়ে সুবাদে নিতে পূর্বের মত স্বার্থসিদ্ধির বাস্তবায়ন বলে মনে করেন তারা। তাছাড়া মাতারবাড়ীতে নামে-বেনামে শ্রমিক সংগঠন থাকলেও স্থায়িভাবে কোন শ্রমিক ইউনিয়ন না থাকাতে আন্দোলনকে ঘিরে প্রশ্মের সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত।
মহেশখালী উপজেলার মাতারবাড়ীতে স্থলে পথে প্রবেশদ্বার মাতারবাড়ী ব্রীজ।
বর্তমান করোনাকালে বহিরাগতদের দ্বীপে ডুকতে না দিতে তল্লাশি করতে ব্রীজের উপর বসানো হয়েছে চৌকি। সেখানে রাত-দিন সমান তালে দায়িত্ব পালন করে যাচ্ছেন আনছার সদস্যরা। তাঁদের চোখকে ফাঁকি দিয়ে কিভাবে বহিরাগত লোকজন মাতারবাড়ীতে প্রবেশ করল এমন প্রশ্মের ঘুর পাক খাচ্ছে সচেতন মহলের মাঝে। অনেকে বলছেন শুধু স্বার্থসিদ্ধির জন্য এক পক্ষ অপর পক্ষের বিরুদ্ধে অভিযোগের তীর ছুড়ে দিলে চলবেনা। অনেকে মনে করছেন কয়লা বিদ্যুৎ প্রকল্পের পেন্টাওশানের রাঘব বোয়ালরা সরাসরি জড়িত বহিরাগতদের মাতারবাড়ী প্রবেশের সংশ্লিষ্টতার সাথে। ২১ জুলাই মঙ্গলবার ভোর সকালে সুর্য উঠার আগে বহিরাগত লোকজন মাতারবাড়ী ব্রীজ দিয়ে প্রবেশ করেছে বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। খবরটি স্থানিয়দের মাঝে ছড়িয়ে পড়লে তারা বহিরাগত লোকজনদের আটকিয়ে দেয়। ওই দিন সন্ধ্যা সরেজমিনে খোঁজ নিতে গিয়ে এসব তথ্য উঠে আসে গণমাধ্যমে। ঘড়ির কাটা তখন সন্ধ্যা ৬ টা সিএনজি গাড়ী করে প্রবল বর্ষণে গ্রামের মোঠো পথ বেয়ে ছুটে চলছিলাম মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পের দিকে হঠাৎ প্রকল্পের পাশে সাইরার ডেইল বাজারে দেখা হয়ে গেলে চাকরিচ্যুত শ্রমিক স্থানিয় মৃত পেটান আলীর ছেলে জামাল হোসাইনের সাথে। তার সাথে চা চক্রের এক পর্যায়ে আলাপকালে জানালেন তিনি দুঃখের কথা, পেন্টাওশানের কয়েকজন কর্মকর্তার নেতৃত্বে বহিরাগত লোকজনদের চাকরি জন্য মাতারবাড়ীতে দলে দলে লোক আনতেছে। তাঁদের সখ্যতা না থাকলে মাতারবাড়ীতে কোন রাজনৈতিক দলের নেতা ও জনপ্রতিনিধিরা বহিরাগত লোক প্রকল্পে চাকরি করতে আনার সুযোগ নাই বলে তিনি দাবি করেন। একটু যেতে দেখা হয় পেন্টাওশান থেকে চাকরিচ্যুত শ্রমিক সাইরার ডেইল গ্রামের মৃত জকির আহমদের ছেলে সোলতান একই এলাকার রফিক উদ্দিনের সাথে। তারা জানালেন, করোনাকালে খেয়ে না খেয়ে পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছে। তারা পেন্টাওশানের কমন লেবার হিসেবে চাকরি করলেও হঠাৎ চাকরিচ্যুত করে।
জানাগেছে, মাতারবাড়ী স্থাপিত কয়লা বিদ্যুৎ প্রকল্পে সংশ্লিষ্টরা বহিরাগতদের অর্থের বিনিময়ে লোক নিয়োগের অভিযোগ নতুন নই। বহিরাগত ও স্থানীয় লোকের নেতৃত্বে কয়েকটি সিন্ডিকেট লোক নিয়োগ নামে শ্রমিকদের কাছ থেকে উৎকোচ নিয়ে চাকুরী দিচ্ছে বহিরাগত লোকজনকে। ফলে স্থানীয়রা এই উৎকোচ দিতে ব্যর্থ হওয়া তারা চাকুরী পাচ্ছেনা। তবে চাকরিচ্যুত শ্রমিকরা একেকজন স্থানিয় রাজনৈতিক নেতাদের অনুসারি হওয়ার কারনে সিন্ডিকেটে কারা জড়িত সু-নিদিষ্ট তথ্য কেউ দিতে পারেনি।
উল্লেখ্য, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্প চাকরি হারানো ২৬৪ জন শ্রমিককে বহালের আশ্বাস দিয়েছিলেন কোল পাওয়ারের মাতারবাড়ী শাখার সাইট ইনচার্জ প্রকৌশলী মনোয়ার হোসাইন। এসময় উপস্থিত ছিলেন,মাতারবাড়ী ইউপি চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ উল্লাহ, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জি এম ছমি উদ্দীন ও সাধারণ সম্পাদক এস এম আবু হায়দারের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল ১৬ ও ১৭ জুন অনুষ্ঠিত রুদ্ধধার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। উক্ত বৈঠকে চাকরি হারানো আন্দোলরত শ্রমিকদের চাকরি পুনর্বহাল করবে বলে আশ্বস্ত করলে ও তা ব্যস্ত যাচ্ছে।
মাতারবাড়ী স্থানীয় শ্রমিক ছাঁটাই আন্দোলনের সমন্বয়ক আসিফ ইকবাল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্স বলেছিলেন, স্থানীয়দের ক্ষতি করে কোন উন্নয়ন প্রকল্পের কাজ চলবে না এবং স্থানীয় শ্রমিকদের প্রাধান্য দিতে নেত্রীর আদেশও রয়েছে। তারপরও কেনো আমাদের স্থানীয়দের ছাঁটাই করা হবে কাজ থেকে? আমাদের দাবি শুধু একটাই, যোগ্যতা অনুযায়ী স্থানীয়দের চাকরি ক্ষেত্রে সবসময় প্রাধান্য দিতে হবে।
মাতারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জি এম ছমি উদ্দিন বলেন,কোল পাওয়ারকে স্থানিয়দের চাকরি ফিরিয়ে দিতে অনেক আকুতি মিনতি করেছি বৈঠকে। কিন্তু আমাদের অজান্তে বাহির থেকে লোক আনতেছে এটা খুবই দুঃখজনক।
মাতারবাড়ী ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মাস্টার মোহাম্মদ উল্লাহ বলেন, প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পে স্থানিয়দের চাকরি হোক সেটা আমিও চাই। তাঁদের কথার সাথে আমি ও একমত।
এ বিষয়ে বক্তব্য নিতে কোল পাওয়ারের মাতারবাড়ী শাখার সাইট ইনচার্জ প্রকৌশলী মনোয়ার হোসাইনের মুঠোফোনে বক্তব্য নিতে চাইলে ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভাব হয়নি। ###

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!