1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
উখিয়া উপজেলা আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি প্রত্যাহারঃপূর্বের কমিটি বহাল মাহদী সভাপতি সুজন সম্পাদক, ধূরুং ইউনাইটেড় ক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠিত উখিয়ায় বিজিবির ডগ চার্লির তল্লাশীতে ৪১ হাজার ইয়াবা উদ্ধার আটক-১ ৯ দফা দাবীতে ছাত্রদের কঠোর আন্দোলনে উত্তাল হাটহাজারী মাদ্রাসা হাটহাজারী কওমী মাদ্রাসায় আনাস মাদানী কে বহিষ্কার সহ ৫ দফা দাবিতে ছাত্রদের আন্দোলন চলছে উখিয়ার কুতুপালংবাসীর প্রতি তরুণ সমাজকর্মী হেলাল উদ্দিনের বার্তা সরকারের বিচক্ষণতায় ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশের অর্থনীতি আজ বিশ্ব ওজোন দিবস হাটহাজারীতে অবৈধ গ্যাস ফিলিং স্টেশনের সন্ধান, কাভার্ডভ্যানসহ সরঞ্জাম জব্দ নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ করোনা আক্রান্ত

সমাজ অধঃপতনের জন্য আমরা অধিকাংশ শিক্ষিত সমাজই দায়ী

  • সর্বশেষ আপডেট : সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ৩৫ জন সংবাদটি পড়েছেন

 

কারণ হলো -১/সঙ্গদোষঃ
প্রথমেই বলবো, আমরা চলাফেরা,চাল চলনে আমাদের অনুজদের সাথে সঙ্গদিই, যা কখনোই মানানসই নই,,,আমি এমএ পাশ করা লোক,আমি অষ্টম শ্রেণীর ছাত্রের সাথে বসে লুডু খেলতে পারিনা তার সাথে বসে একসাথে ধুমপান করতে পারিনা একজন অনুজ কে আমি সিগারেট আনতে পাঠাতে পারিনা এতে অনুজকে প্রত্যক্ষভাবে উৎসাহিত করা হলো,,ঐসমস্ত কাজের দিকে ধাবিত হতে।
২/ আচরণ গত সমস্যাঃ

আমরা অনেক সময় বন্ধু- বান্ধব একজায়গায় হলে আশে- পাশে অনুজ কেউ আছে কি না তা যাচাই – বাছাই না করে অশ্লীল আচরণ করি,,যা কখনোই শিক্ষিত মানুষের মুখে মানায় না,,তাতে অনুজরা তা অনুকরণ করে।

৩/প্রতিহিংসাঃ
সমাজ অধঃপতনে সবচেয়ে বেশি ভূমিকা রাখে,প্রতিহিংসা,কেউ একটা ভাল কাজ করুক,তা সহজে আমরা মেনে নিতে পারিনা,,অথচ তা আমি নিজে কাজটি করার যোগ্য নই,,,বা করতে পারবো না,,,আমরা যা পারিনা,কেউ তা করে দেখালে ও সহ্য করতে পারিনা,,,আমাদের ভিতরে এমন একটা ক্রিয়া কাজ করে তা হলো,ফলনা যেটা করলো সেটা আমি কেন পারলাম না।

৪/ অনুজদের প্রতিহিংসাপরায়ন করার ক্ষেত্রে অগ্রজদের ভূমিকাঃ

আমরা যারা শিক্ষিত, আমরা একজন শিক্ষিত ব্যক্তির গীবত করি,আমাদের অনুজদের সামনে তাই,, তখন অনুজরা সেটা যাচাই বাছাই না করে ঐব্যক্তিকেই হিংসা করে,,কারণ অনুজরা অনুকরন করে অগ্রজদের।

৫/ সবসময় নিজেকে সেরা মনে করাঃ শিক্ষিত জনগোষ্টীর অনেকেই মনে করে,সে সবজান্তা,অন্যরা কিছুই জানেনা,,সে নিজেই নায়ক,অন্যরা সবাই ভিলেন সে সবকিছুতেই ফারফেক্ট,অন্যরা কিছুই না এটা অনুজরা অনুসরণ করে ফলে সমাজে বিশৃংখলা দেখা দেয়।

৬/ নিজের সিদ্ধান্তকে সবসময় সঠিক মনে করাঃ অনেক শিক্ষিত জনগোষ্টী, যে কোন সামাজিক কাজের ক্ষেত্রে নিজের সিদ্ধান্তটাকে সঠিক মনে করে,অন্যের পরামর্শকে বিচার- বিশ্লেষণ করেনা, তাতে সমাজে অশান্তি চলে আসে।

৭/ সুন্দর মাধুর্য ভাষার অভাবঃ কোন শিক্ষিত জনগোষ্টীর কেউ একটা ভূল করলো,,তাতে অন্য শিক্ষিত লোকগুলো তাকে সঠিকটা না বলে,,,শুদ্ধকরে না দিয়ে তাকে নিয়ে তামাশা করে,যা অনুজরা অবলোকন করে অনুসরন করে
কোন অনুজ ভূল করলে তাকে সুন্দর ভাষায় ভাল আচরণ দিয়ে বুঝায় দেওয়া হয়না বলে আজ সামাজিক অবস্থার এই পরিনতি।

৮/ কথা কাজে অমিলঃ আমরা যারা শিক্ষিত আছি,আমাদের কথা কাজে মিল নাই বলে আজ সমাজের অধঃপতন,,,আমরা মুখে নীতিবাক্য অনেক শোনাই কিন্তু কাজের বেলায় নীতির, “ন “পর্যন্ত নাই,,এ জাতি দিয়ে পরবর্তী জেনারেশন কি শিখবে আল্লাহই ভাল জানে।
সুন্দর সমাজ বিনির্মানে শিক্ষিত যুবসমাজকে এগিয়ে আসতে হবে,তবে আমাদের যুব সমাজ আজ প্রতিহিংসায় নিমজ্জিত,,সময় থাকতে সাবধান হউন,,না হয় আপনার আমার ভবিশ্যৎ প্রজন্মের ভবিশ্যৎ খুবই অন্ধকার হবে,,,
যে জানে, আর যে জানেনা, তারা কখনো সমান হতে পারেনা

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!