1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঝাপুয়া স্টার জোন ক্লাবের কার্যকরী কমিটির প্রচার সম্পাদক নির্বাচিত হলেন সংবাদকর্মী আকিব। পেকুয়ায় ডাম্পার-সিএনজি মুখোমুখি সংঘর্ষে হতাহত-৬,গাড়ি জব্দ উখিয়ার হুমায়ুন ৯৯৫০ পিস ইয়াবাসহ র‍্যাবের জালে কুতুবদিয়ায় ‘শহীদ জিয়া ছাত্র পরিষদ’ এর উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত ঝাপুয়া স্টার জোন ক্লাবের কার্যকরী কমিটি অনুমোদন উখিয়ার বালুখালীতে শারদীয়া দূর্গোৎসব উদযাপিত উখিয়ার বালুখালীতে শারদীয়া দূর্গোৎসব উদযাপিত উখিয়ায় জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষ্যে বিশ্ব হাত ধোয়া দিবস পালন পার্বত্য চট্টগ্রাম বিষয়কমন্ত্রী বীর বাহাদুর সকাশে ইঞ্জি.হেলাল উদ্দিন মেম্বার কুতুবদিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করে পূজা মন্ডপ তৈরির অভিযোগ

কুতুবদিয়া হাসপাতালের ওটি ব্যবহার নিয়ে দ্বন্দ্ব

  • সর্বশেষ আপডেট : শনিবার, ১৩ জুন, ২০২০
  • ২০৭ জন সংবাদটি পড়েছেন

নজরুল ইসলামঃ

কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ার পৌনে দুই লক্ষ্যাধিক মানুষের একমাত্র স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত অপারেশন থিয়েটার (ওটি) ব্যবহার নিয়ে উভয় পক্ষের দ্বন্দ্বে সেবা বঞ্চিত হচ্ছে অসহায় রোগীরা। এ নিয়ে জনমনে দেখা দিয়েছে বিরূপ প্রতিক্রিয়া। ঘন্টার পর ঘন্টা ব্যাথা যন্ত্রণায় কাতরালেও ওটি বন্ধ থাকায় সেবা পাচ্ছে না রোগী। কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত অপারেশন থিয়েটার নিয়ে এমনই অভিযোগ করেছেন ভুক্তভোগী রোগী ও রোগীর স্বজনেরা।

একদিকে বিষয়টি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা যায় , কুতুবদিয়া হাসপাতালে স্থাপিত ওটি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি দখল করে রেখেছেন। হাসপাতালের কোন কাজে ব্যবহার করতে দিচ্ছেন না।

অন্যদিকে এ ব্যাপারে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তির সাথে কথা হলে তিনি বলেন, কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত ওটি কুতুবদিয়া উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের। সেখানে তাদের অনেক যন্ত্রপাতি রয়েছে।

হাসপাতালের অর্থোপ্যাডিক্স বিষেশজ্ঞ চিকিৎসক মাহমুদুল হাছান জানান, তিনি বিগত ছয়মাসেরও বেশি সময় ধরে বাত ব্যাথা,হাড় ভাঙা, গাড়, কুনুই ও কোমর ব্যাথাসহ অর্থোপেডিক্স এর বিভিন্ন সমস্যা নিয়ে হাসপাতালে আসা রোগীদের নিজস্ব যন্ত্রপাতি ব্যবহার করে সেবা দিয়ে যাচ্ছেন। কিন্তু ওটি খোলা না থাকায় সবসময় সেবা দিতে পারছেন না। নিরবচ্ছিন্ন সেবা দিতে ওটি খোলা রাখার অনুরোধ করেন তিনি।

শনিবার (১৩ জুন) হাসপাতালে চিকিৎসা নিতে আসা ফরিদ নামের এক ভুক্তভোগী জানান, পায়ের সমস্যা নিয়ে তার এক আত্মীয়কে কুতুবদিয়া হাসপাতালে ভর্তি করান তিনি। কিন্তু পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও স্বাস্থ্য কর্মকর্তার ব্যক্তিগত দ্বন্দ্বে ওটি ব্যবহার করতে না পারায় সেবা বঞ্চিত হয়েছে তার রোগী।

রোগীর ওই আত্মীয় জানান, সব কিছু ঠিক থাকার পরেও কিন্তু বাঁধ সাদে ওটি খোলা নিয়ে। হাসপাতাল কর্তৃপক্ষের হাতে নেই ওটির কোন চাবি। চাবি থাকে পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তির কাছে। তিনি অনুমতি দিলে ওটি খোলা যাবে। কিন্তু তার সাথে বিভিন্নভাবে যোগাযোগ করেও রাজি করা যায়নি। যে কারনে চিকিৎসা না পেয়ে ফিরে যেতে হয়েছে।

এ ব্যাপারে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি জানান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত অপারেশন থিয়েটার নিয়ে বিভিন্ন সমস্যার কথা। তিনি জানান, ওটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজে ব্যবহার করার জন্য স্থাপিত হয়েছে। এটা কোনভাবেই হাসপাতাল কর্তৃপক্ষ ব্যবহার করতে পারে না।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, ওটি উভয় দপ্তরকে সমন্বয় করে ব্যবহার করার জন্য বলা আছে। কিন্তু ওটির চাবি উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের হাতে থাকায় প্রয়োজনীয় মুহূর্তে ওটি আমরা ব্যবহার করতে পারছি না। অনেক সময় অনুরোধ করেও পাওয়া যায় না ওটির চাবি।

খবর নিয়ে জানা যায় , কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য একটি পৃথক ওটি বরাদ্দ রয়েছে। যা বর্তমানে স্টোর রুম হিসেবে ব্যবহার করা হচ্ছে।

এ দিকে সেবা নিতে আসা রোগী,রোগীর আত্মীয় স্বজন ও দ্বীপের সচেতন মহল জানিয়েছেন, কুতুবদিয়া হাসপাতালে সবসময় অর্থোপেডিক্স এর চিকিৎসক থাকে না। এখন একজন ডাক্তার আছেন। যা কুতুবদিয়াবাসীর জন্য একটা সুখবর এবং আনন্দের বিষয়। কিন্তু তিনি কাজ করার জন্য অপারেশন থিয়েটার (ওটি) ব্যবহার করতে না দেয়া দুঃখজনক।

মানুষের সেবা নিয়ে ছিনিমিনি না খেলে জরুরি মুহূর্তে রোগী অপারেশন এর জন্য সার্বক্ষণিক ওটি খোলা রাখার দাবি জানান তাঁরা।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!