1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
কালারমারছড়ার নোনাছড়িতে ৭ম শ্রেণীর ছাত্রী অপহরণের অভিযোগ ইসলামী আন্দোলন বাংলাদেশ হলদিয়াপালং ইউনিয়ন শাখার দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন উখিয়ায় নতুন ইউএনও নিজাম উদ্দিন আহমেদ উখিয়ার মানুষ সহযোগিতা পরায়ণ বলেছেন সদ্য বিদায়ী ইউএনও নিকারুজ্জামান চৌধুরী উখিয়ায় র‍্যাবের অভিযানে ১৯৬০০ পিস ইয়াবাসহ আটক দুই রোহিঙ্গা রোহিঙ্গা সংকট এবং করোনা মোকাবিলায় ইউএনও নিকারুজ্জামান ছিলেন খাঁটি দেশপ্রেমিক-এমপি শাহীন রাজাপালং ইউপির ৯ নং ওয়ার্ডের উপ-নির্বাচনে একই পরিবারের মাতা-ছেলে-জামাতার মনোনয়ন নাইক্ষ্যংছড়ি থানার ওসি মুহাম্মদ অালমগীর হোসেন জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত কুতুবদিয়ায় চৌমুহনী বাজারে মাদরাসা মার্কেটে ১৪ দোকান পুড়ে ছাই পেকুয়ার শিলখালীতে জমি সংক্রান্ত বিরোধে পিতাপুত্রকে কুপিয়ে আহত করেছে।

ইশা ছাত্র আন্দোলন চকবাজার থানার কৃতি শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠিত

  • সর্বশেষ আপডেট : বুধবার, ১০ জুন, ২০২০
  • ২০৪ জন সংবাদটি পড়েছেন

 

অদ্য ১০ জুন, ২০২০ ইংরেজি রোজ বুধবার দেওয়ানহাট আইএবি মিলনায়তনে চট্টগ্রাম মহানগর আওতাধীন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন চকবাজার থানা শাখার উদ্যোগে এসএসসি ও দাখিল পরীক্ষা ২০২০ এ উত্তীর্ণদের সৌজন্যে এক কৃতি শিক্ষার্থী সংবর্ধনার আয়োজন করা হয়। থানার সাধারণ সম্পাদক শিহাব উদ্দিন ফাহিমের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন থানা সভাপতি মুহাম্মদ মামুন রশিদ। তিনি উদ্ভোধনী বক্তব্যে সবাইকে শুভেচ্ছা জানিয়ে আগামীতেও প্রতিটি পরীক্ষায় আরও ভালো ফলাফল করার প্রত্যয় ব্যক্ত করে বলেন,

“শুধু শিক্ষিত হলেই চলবে না, সুশিক্ষিত হতে হবে।সুশিক্ষায় শিক্ষিত নৈতিকতা সম্পন্ন মেধাবী শিক্ষার্থীরাই স্বনির্ভর জাতি গঠনে ভূমিকা পালন করবে।”

তিনি করোনা ভাইরাস মহামারি থেকে নিরাপদ থাকতে শিক্ষার্থীসহ সকল শ্রেণী পেশার মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান এবং এই পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যারা পরলোক গমন করেছেন সবার রুহের মাগফেরাত কামনা করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন চট্টগ্রাম মহানগরের সভাপতি রিদওয়ানুল হক শামসী তিনি বলেন,

“বাংলাদেশে ছাত্র রাজনীতির একটি গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। রয়েছে অনেক ঐতিহাসিক অর্জন। সেই ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান, ১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রাম ও ১৯৯০ সালের স্বৈরাচারী এরশাদবিরোধী আন্দোলন, ২০১৮ সালের কোটা বিরোধী ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনসহ বিভিন্ন আন্দোলনে ছাত্রসমাজ সক্রিয়ভাবে অংশগ্রহণ ও তাদের ভূমিকা অনস্বীকার্য। আমাদের দেশে ছাত্র রাজনীতির যেসব অর্জন আছে, তা বিশ্বের আর কোনো দেশে নেই।

কিন্তু খুব হতাশা ও দুঃখ নিয়ে বলতে হয়, ছাত্র রাজনীতি তার গৌরব হারিয়ে ফেলেছে। ছাত্রসমাজ অতীত ইতিহাস ভুলে পথভ্রষ্ট হয়েছে। একসময় ছাত্র রাজনীতি করা ছিল অতি গৌরবের। যারা ছাত্র রাজনীতি সংশ্লিষ্ট ছিল, সমাজে তাদের আলাদা কদর ছিল। দেশের মানুষ জানত, এই ছাত্রসমাজ নিজেদের স্বার্থ বলি দিয়ে দেশ ও দশের স্বার্থে রাজনীতি করে। বর্তমান প্রেক্ষাপট সম্পূর্ণরূপে ভিন্ন। আমাদের ছাত্রসমাজের অধিকাংশই ছাত্র রাজনীতি বিমুখ। ছাত্র রাজনীতি যেন তাদের কাছে একটা জঞ্জাল ও আতঙ্কের নাম। ছাত্রনেতাদের ছাত্র ও শিক্ষক থেকে শুরু করে সাধারণ মানুষ ভয় পায়।
তিনি আরও বলেন, সাধারণ ছাত্রছাত্রীদের বিভিন্নভাবে ভয় দেখিয়ে অনেকটা জোরপূর্বক ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত করা হয়। আর যারা স্বেচ্ছায় ছাত্র রাজনীতির সঙ্গে সম্পৃক্ত, তাদের অধিকাংশই নিজেদের স্বার্থ হাসিল করতে তৎপর থাকে। এরা ছাত্রদের অধিকার আদায়ের জন্য নয়, বরং রাজনৈতিক দলের এজেন্ডা বাস্তবায়নে কাজ করে।
আমরা দেখি, যখনই যে রাজনৈতিক দল ক্ষমতায় আসে, সেই দলের ছাত্র সংগঠন সারা দেশে বেপরোয়া হয়ে ওঠে। তারা টেন্ডারবাজি, চাঁদাবাজি, সন্ত্রাস, মাদক ব্যবসা, খুন, ধর্ষণসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। নিজেদের আধিপত্য বিস্তার করতে গিয়ে দেশজুড়ে একটা অরাজকতা সৃষ্টি করে।

বাংলাদেশের মধ্যে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন একমাত্র সংগঠন যারা কোনো রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিক রাজনীতি করে না। প্রতিষ্ঠা লগ্ন (১৯৯১ সালের ২৩শে আগস্ট) থেকে অদ্যাবধি পর্যন্ত নিজেদের চরিত্র ও দলের সম্মান অক্ষুন্ন রেখে বাংলাদেশে রাজনীতি করে যাচ্ছে। বাংলাদেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠনগুলোর মধ্যে ইশা ছাত্র আন্দোলনই একমাত্র সংগঠন, যে সংগঠনের নেতাকর্মীদের নামে টেন্ডারবাজি, চাঁদাবাজি, সন্ত্রাস, মাদক ব্যবসা, খুন ও ধর্ষণের কোনো মামলা নেই। তাই উপস্থিত কৃতি শিক্ষার্থী বন্ধুদের বলতে চাই যদি আদর্শ, অপরাধ মুক্ত জীবন ও একটি কল্যাণরাষ্ট্র গড়তে চাও তাহলে আমি বলতে পারি ইশা ছাত্র আন্দোলন তোমার জন্য উপযুক্ত প্লাটফর্ম।”

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন চট্টগ্রাম মহানগরের সাধারন সম্পাদক ও কেন্দ্রীয় শূরা সদস্য এইচ এম নাজিম উদ্দীন। তিনি বলেন, “ছোটবেলা থেকে আমরা একটা কথা শুনে এসেছি ‘শিক্ষাই জাতির মেরুদন্ড’। কিন্তু আসলেই কি শিক্ষা জাতির মেরুদন্ড? আমরা কয়েকটা ধাপে শিক্ষা গ্রহণ করি ভালো একটি সার্টিফিকেট অর্জনের মাধ্যমে ভালো চাকরি পাবো সেই আশায়। আমাদের শিক্ষাগুলো হয় পাঠ্যবইয়ের মধ্যে সীমাবদ্ধ। উচ্চশিক্ষা গ্রহণ করার পর চাকরির জন্য ছোটাছুটি করি। কিন্তু কপালে চাকরি জোটে না। চাকরি না পেয়ে আমি হয়ে যাই সমাজের জন্য বোঝা। সমাজের কারও কাছে আমার গুরুত্ব থাকে না। একদিকে মনের মতো চাকরি পাই না অন্যদিকে নিম্নমানের কাজ করতে আমার বিবেক বাধা দেয়, কারণ আমি তো শিক্ষিত। জীবিকার তাগিদে চলে যাই অন্ধকার জগতে। আমার শিক্ষা তখন আমার কাছে সবচেয়ে বড় শত্রু হয়ে যায়। সুশিক্ষার অভাবে চুরি, ডাকাতি, মারামারি, খুন, অন্যায়, ধর্ষণ, নির্যাতন, শোষণ ইত্যাদিতে লিপ্ত হয়ে যাই।”

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ চকবাজার থানার সেক্রেটারি মাওলানা নুরুল আমিন। তিনি বলেন “তোমরা এখন জীবনের প্রথম ধাপ অতিক্রম করে আরেকটি ধাপে পদার্পণ করেছ, কাজেই তোমাদের সুনির্দিষ্ট টার্গেট নির্ধারণ করে সামনে এগিয়ে যেতে হবে। তোমারা যাই হও, সব কিছু যেন ইসলাম এবং মানুষের খেদমতে হয়।” তিনি তাদের উজ্জল ভবিষ্যত কামনা করে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।
এতে আরও উপস্থিত ছিলেন ইশা ছাত্র আন্দোলন বাকলিয়া থানা শাখার সভাপতি মুহাম্মদ নূরনবী শাওন প্রমুখ।

আলোচনা পর্ব শেষে কৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

চট্টগ্রাম টুডে

মোঃ রবিউল হোছাইন রবি     

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!