1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
উখিয়া আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন কুতুপালংয়ে স্বশস্ত্র রোহিঙ্গাদের চাঁদা দাবী, স্থানীয় বাড়ি,৭ সিএনজি ভাংচুর-লুটপাট,৮ লাখ টাকার ক্ষয়ক্ষতি ধর্ষকদের বিচারের দাবিতে নবঘোষিত হাটহাজারী উপজেলা, পৌরসভা ও কলেজ ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ উখিয়া উপজেলা মহিলা আ’লীগের আয়োজনে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালিত প্রধানমন্ত্রীর জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন কক্সবাজার জেলা পরিষদের সদস্য মাস্টার রহুল আমিন উখিয়ায় আওয়ামীলীগে হামিদুল হক চৌধুরীর নেতৃত্বে শেখ হাসিনার জন্মদিন পালিত ঘুমধুমে সীমানা বিরোধের জেরে ইয়াবা কারবারিদের হামলায় নারীসহ আহত-২ উখিয়ায় র‍্যাবের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ রাজাপালংয়ের বেলাল আটক কুতুবদিয়ায় ‘শহীদ জিয়া ছাত্র পরিষদ’র উদ্যোগে বৃক্ষরোপণ কক্সবাজার জেলার ৮ থানাগুলোতে নতুন ৮ জনকে ওসির দায়িত্ব দেয়া হয়েছে

অ্যামেরিকার পতন মানেই কি আমাদের আসল বিজয়,মুফতি হারুন ইজহার

  • সর্বশেষ আপডেট : বুধবার, ১০ জুন, ২০২০
  • ২১৯ জন সংবাদটি পড়েছেন

 

মুফতি হারুন ইজহার

অ্যামেরিকার পতনমুখী যাত্রা আর তার ক্ষয়িষ্ণু আধিপত্যের আলাপ জোরেশোরেই চলছে। সভ্যতার বিবর্তনের নতুন পূর্বাভাস দাতা- ‘করোনা’র অভিঘাতের পরপরই ‘ব্ল্যাক লাইভস্ ম্যাটার’ এর আন্দোলনকে পরাশক্তি যুক্তরাষ্ট্রের ক্ষয়িষ্ণু গৌরবের বিশাল এক অন্তর্নিহিত চিহ্ন বলে ধরা হয়েছে।
বিশ্ব শক্তির নতুন সমীকরণে চীনের নব্য আধিপত্যের একটা মিথ তৈরী হয়ে গেছে।

নিঃসন্দেহে একুশ শতকের বিশ্ব স্পষ্টত অ্যামেরিকার পতনের সিম্পটমগুলো দেখতে পাচ্ছে, কিন্তু এতে মুসলিম উম্মাহ্’র পুলকিত হওয়ার কারণ কি আসলে নিহিত আছে? আমরা সে কথাটা খোলাসা করা জরুরী মনে করি।

শক্তির মেরুকরণ পরিবর্তনের পুরো আলাপটাকে রাজনৈতিক ও অর্থনৈতিক মানদণ্ডে নেয়া হয়েছে। কিন্তু ধর্মই যে আগামি বিশ্ব সভ্যতার নানামুখী সংঘাত ও রূপান্তরের মূখ্য উপাদান এটাকে প্রচলিত তথ্যপ্রবাহ ও বিশ্লেষণ এড়িয়ে যাওয়া হয়। আমরা এটা নিয়ে বিগত সময়ে প্রচুর কথা বলেছি।

মার্কিন সভ্যতার পতনকে ত্বরান্বিত করণে বর্ণবাদকে দায়ী করা হলেও, তার প্রোটেস্ট্যান্ট ধর্মবাদকে তার বৈশ্বিক গুণ্ডামির জন্য কখনো দায়ী করা হয়নি।
এমনকি নিগ্রো-বিরোধী সাধারণ মার্কিন রাজনীতি ও কালচারের পিছনে ইসলামবিদ্বেষ যে একটা সুক্ষ্ম ফ্যাক্ট এটা অনেকেই জানেননা। আমরা আরো তরুণ বয়সে লুইস ফরাহ খান এবং ন্যাশন অব ইসলামের নিগ্রো মুভমেন্ট দেখছি।

এবারের বর্ণবাদী কলহের মাঝে হঠাৎ করে ট্রাম্পের স-বাইবেলে গির্জার সামনে ঝলসে উঠার মাঝে কি পুরাতন ধর্মবাদী চরিত্রগুলো আরো পরিস্কার হয়ে উঠিনি, যাতে মার্কিন সাবেক প্রেসিডেন্টগণ বরাবরই অভিনয় করেছিলেন?

বর্ণবাদ একটা নিকৃষ্টতর উপসর্গ, তার দরুন মার্কিন সভ্যতা তলা থেকে একদিন ধ্বসে পড়বে, কিন্তু ধর্মবাদ অ্যামেরিকার এমন এক উপসর্গ যার ফলাফল শুধু মার্কিন সমাজ সভ্যতাকে নয়, বৈশ্বিক পরিমন্ডলে মানব সভ্যতার জন্য আঁধারের বাণী নিয়ে আসতে যাচ্ছে।

সংঘাতের কেন্দ্রবিন্দুকে আটলান্টিকের ওপারে আর পূর্ব এশিয়ার মধ্য টেনে যারা সমীকরণ করেন তারা মস্তবড় ভুলের মধ্য আছেন।
মধ্যপ্রাচ্যই হলো আসন্ন সভ্যতার সংঘাতের মূল কেন্দ্রস্থল। অ্যামেরিকা দূর্বল হয়ে যাচ্ছে ভেবে রাজনৈতিকভাবে আন্তর্জাতিক ও আঞ্চলিক হিসেব-নিকেশে নানাপক্ষীয় স্বার্থের জন্য পুলকিত হওয়ার কারণ আছে।

মুসলমানদের সমস্যার মূল জায়গা রাষ্ট্র বা জাতি অ্যামেরিকা না, আমাদের সমস্যার জায়গা হলো অ্যামেরিকাকে অক্টোপাসের মত জড়িয়ে ধরা জায়নবাদী চক্র,যারা দাজ্জালের আবির্ভাবের পুরো মাস্টারপ্ল্যান নির্মাণ করে চলছে নেহায়েত গভীরভাবে। প্লিজ! আপনারা একটা বিষয় লক্ষ্য করুন, একদিকে রাষ্ট্র অ্যামেরিকা দূর্বল হচ্ছে, তো অন্যদিকে জায়নবাদী ইয়াহুদী রাষ্ট্র ইসরাঈল শক্তিশালী দানবে পরিণত হতে চলছে। একসময় মধ্যপ্রাচ্যের রাজাদের ঘৃণা করা হতো মার্কিন আঁতাতের কারণে, শাইখ আবু আব্দিল্লাহ রাহিমাহুল্লাহ তাই ফোকাস করতেন, কিন্তু ইসরাঈল-আরব সম্পর্কে যে ধ্বস নামানো অগ্রগতি হয়েছে মাত্র গত কয়েকবছরে তার ক্ষিপ্রতা মুজাহিদীনরা কল্পনাও করতে পারেনি। ইসরাঈলী প্রভাব বলয়ের গভীরতা আর বিস্তৃতির এ দ্রুতগামীতা স্বাভাবিক জল্পনা-কল্পনাকে হার মানিয়েছে।
মধ্যপ্রাচ্যের সংঘাতের স্বরূপ রাষ্ট্রীক নয়, এটা আদর্শিক ও জাতিগত। তাই রাষ্ট্র হিসেবে মার্কিন শৌর্যবীর্যের মৃয়মান হয়ে পড়ার মধ্য আমাদের জন্য চূড়ান্ত কোন সুসংবাদ নেই, আসল লড়াইয়ের ময়দান হিসেবে যখন পুরো মধ্যপ্রাচ্য এবং তার সেকেন্ড ফিল্ড হিসেবে পুরো ভারতীয় উপমহাদেশ আবির্ভূত হতে যাচ্ছে।
বিশিষ্ট লেখক ও গবেষক

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!