1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৩:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
উখিয়া উপজেলার নতুন ইউএনও নিজাম উদ্দিন আহমেদ যোগদান করেছে আজ মহেশখালীর ঝাপুয়া স্মরণকালের বৃহত্তম জানাজা গিয়াস উদ্দিন চৌধুরী (ভুট্টোর), চিরনিদ্রায় শায়িত মহেশখালীর ঝাপুয়া স্মরণকালের বৃহত্তম জানাজা গিয়াস উদ্দিন চৌধুরী (ভুট্টোর), চিরনিদ্রায় শায়িত প্রিয় কুতুপালং বাসির প্রতি মেম্বার প্রার্থী হেলাল উদ্দিনের কৃতজ্ঞতা শিকার এবং আরজি উখিয়ায় সাংবাদিকদের সাথে ডিআইজির মতবিনিময় মাদকের বিরুদ্ধে জিরো ঘোষণা, শুরু হবে অভিযান স্থানীয় হতদরিদ্রদের জীবনমান উন্নয়ন ও ক্ষতিগ্রস্তদের জন্য কাজ করে যাচ্ছে ইউনাইটেড পারপাস উখিয়া আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন কুতুপালংয়ে স্বশস্ত্র রোহিঙ্গাদের চাঁদা দাবী, স্থানীয় বাড়ি,৭ সিএনজি ভাংচুর-লুটপাট,৮ লাখ টাকার ক্ষয়ক্ষতি ধর্ষকদের বিচারের দাবিতে নবঘোষিত হাটহাজারী উপজেলা, পৌরসভা ও কলেজ ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ উখিয়া উপজেলা মহিলা আ’লীগের আয়োজনে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালিত

পেকুয়ায় সমবায় কর্মকর্তার অপসারন চেয়ে সংবাদ সম্মেলন

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ১৩৭ জন সংবাদটি পড়েছেন

পেকুয়া প্রতিনিধি:

পেকুয়ায় কবির আহমদ চৌধুরী বাজারের ব্যবসায়ী নেতারা চান উপজেলা সমবায় কর্মকর্তা কামাল পাশার অপসারণ। নানা দুর্ণীতি, ব্যাপক ঘুষ বাণিজ্যের অভিযোগ আনা হয়েছে সমবায় কর্মকর্তা কামাল পাশার বিরুদ্ধে।

ওই দুর্ণীতিবাজ, ঘুষখোর কর্মকর্তার অপসারণ দাবীতে পেকুয়ায় কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: ও পেকুয়া বাজার ব্যবসায়ী সমিতির নেতারা সংবাদ সম্মেলনে মিলিত হয়েছে। এ সময় লিখিত বক্তব্য উপস্থাপন করেন পেকুয়া কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: ও ব্যবস্থাপনা কমিটি নির্বাচনের ২০১৯ এর সাধারন সম্পাদক প্রার্থী বাজারের ব্যবসায়ী মোহাম্মদ শফি।

৮ জুন (সোমবার) বিকেলে সংবাদ সম্মেলন অনুষ্টিত হয়েছে। এ সময় লিখিত বক্তব্য দেন ব্যবসায়ী নেতা ও স্থগিত নির্বাচনের সাধারন সম্পাদক প্রার্থী মোহাম্মদ শফি। পেকুয়া বাজার বাহাদুর শাহ মার্কেটে মোহাম্মদ শফির ব্যবসায়ীক কার্যালয়ে ওই সংবাদ সম্মেলনে পেকুয়ার গণমাধ্যম কর্মী ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে সাধারন সম্পাদক প্রার্থী মো: শফি জানান, আমরা অবিলম্বে পেকুয়া থেকে ঘুষখোর, দুর্ণীতিবাজ সমবায় কর্মকর্তা কামাল পাশার অপসারণ দাবী করি। কামাল পাশা ঘুষ বাণিজ্যের মাধ্যমে এ পেকুয়াকে কলুষিত করেছে।

সমবায় বিধিমালা লংঘন করে ওই কর্মকর্তা একপেশী নির্বাচন প্রক্রিয়া চুড়ান্ত করার পক্ষে। আমরা স্বচ্ছ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় পেকুয়া ব্যবসায়ী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর নির্বাচনের পক্ষে। কিন্তু ওই ব্যক্তি এ প্রতিষ্টানকে বিভক্তি করার অপপ্রয়াসে লিপ্ত রয়েছে। ২০১৯ সালের নির্বাচনের জন্য ভোট গ্রহনের দিনক্ষন চুড়ান্ত ছিল।

ভোটার তালিকা ও একপেশী নির্বাচন স্থগিত করতে মহামান্য হাইকোর্টে রিট পিটিশন হয়েছে। ৬ মাসের জন্য ভোট স্থগিত করা হয়। এরপর কার্যভার গ্রহনের জন্য একটি অন্তবর্তীকালীন কমিটি গঠিত হয়। ওই কমিটির প্রধান ছিলেন সমবায় কর্মকর্তা কামাল পাশা। আদালত ৬ মাসের ভোট স্থগিত করলেও কামাল পাশা অনিয়মে মেতে উঠে।

গুটি কয়েক ব্যক্তিদের পক্ষে কাজ করে। এমনকি উচ্চ আদালতের আদেশ অমান্য করে রিট পিটিশনের ২ মাসের মধ্যে ফের ভোট গ্রহনের নীল নকশা বাস্তবায়ন করে। এমনকি স্থগিত নির্বাচন গোপনে করতে তিনি মরিয়া হন। বিশ্বব্যাপী পরিবর্তিত করোনা পরিস্থিতির মধ্যেও পেকুয়ায় ব্যবসায়ীদের ভোট প্রদানের ব্যবস্থা করেছিলেন।

সেই নির্বাচন ব্যবসায়ীদের প্রতিফলনের অমত ছিল। আমরা জোরালো বিরোধীতা ও প্রতিবাদের মধ্যে নির্বাচন ফের স্থগিত হয়ে যায়। এরপর দাপ্তরিক শুন্যতা দুরীভূত করতে ৩ সদস্য বিশিস্ট অন্তবর্তীকালীন কমিটি অনুমোদন দেয়। জেলা সমবায় কর্মকর্তা ইমরান হোছাইন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ওই কমিটির প্রধান করা হয় জেলা সমবায় অফিসের সহকারী নিবন্ধক আবু মকছুদকে।

চলতি বছরের ১৬ জানুয়ারী তফসীলোক্ত নির্বাচন স্থগিত করে। যথাসময়ে নির্বাচন না হওয়ায় জেলা সমবায় অফিসার চলতি বছরের ২ ফেব্রæয়ারী ১৪৯ নং স্মারক মুলে সমবায় আইনে ২০(২) ও ২২ (৩) ধারা মতে সমবায় কর্মকর্তা চকরিয়া জাহাঙ্গীর আলমকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি অন্তবর্তীকালীন কমিটি ১ মাসের জন্য গঠিত হয়। উক্ত কমিটি মেয়াদও শেষ হয়। অন্তবর্তীকালীন ব্যবস্থাপনাতেও শূন্যতা বিরাজ করে।

সমিতির ব্যবস্থাপনায় শূন্যতা দেখা দেয়। সমবায় আইন ১৮(৫) ধারা মতে অন্তবর্তীকালীন কমিটির অধীনে নির্বাচন সম্পন্ন হওয়া আবশ্যক। কিন্তু দুর্ণীতিবাজ, ঘুষখোর কামাল পাশা কুচক্রীমহলের সাথে আতাঁতে লিপ্ত হয়। বেআইনীভাবে সহযোগিতা করতে ওই কর্মকর্তা এদের সাথে হাত মিলায়।

কয়েক লক্ষ টাকা ঘুষ নিয়ে ফের বিতর্কে জড়িয়ে যান সমবায় কর্মকর্তা। সমবায় বিধিমালা লংঘন করে মোটা অংকের ঘুষ নিয়ে ওই কর্মকর্তা চলতি বছরের ১৫ মার্চ বিজ্ঞপ্তি দেন নির্বাচনের জন্য। অথচ করোনা ভাইরাসের কারনে লোক সমাগম মানুষের উপস্থিতির উপর বিধি নিষেধ আরোপ করে। সরকারী সিদ্ধান্তের সাংঘর্ষিক সিদ্ধান্তে লিপ্ত হয় ওই কর্মকর্তা।

চলতি বছরের ১৪ মার্চ বিজ্ঞপ্তির মাধ্যমে আবারো নির্বাচন স্থগিত করা হয়। উপজেলা সমবায় কর্মকর্তা কামাল পাশা আইন লংঘন করে দুর্ণীতিতে লিপ্ত হন। এমনকি কুচক্রীদের সাথে সমঝোতা ও আতাঁত করে কুপরিকল্পনা বাস্তবায়নের জন্য একটি পক্ষ ওই কর্মকর্তাকে নিয়ন্ত্রন করে। সংগঠনের অফিস জবর দখলের চেষ্টাও করে তারা। চলতি বছরের ২ ফেব্রæয়ারী অন্তবর্তীকালীন কমিটি মেয়াদও শেষ হয়।

১১ মে ২০ ইং ৩৯১(১) স্মারকমুলে জেলা সমবায় অফিসের সহকারী নিবন্ধক আবু মকছুদকে প্রধান করে ১৮(৫) ধারামতে ৩ সদস্য বিশিষ্ট অন্তবর্তীকালীন কমিটি গঠিত হয়। ৭ জুন অন্তবর্তীকালীন কমিটির আনুষ্টানিক দায়িত্বভার অর্পণের চুড়ান্ত দিন ছিল। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পেকুয়ায়ও এসেছিলেন। তবে সমবায় কর্মকর্তা কামাল পাশা কৌশলে তাকে দায়িত্ব অর্পণ থেকে বিরত রাখে।

অসহযোগিতা করায় আবু মকছুদ দায়িত্ব নিতে সক্ষম হননি। আমরা বিশ্বস্থ সুত্র থেকে জ্ঞাত হয় কামাল পাশা অন্তবর্তীকালীন কমিটি মানতে নারাজ। তিনি মোটা অংকের অর্থ নিয়ে ভোট ছাড়া নির্বাচন হয়েছে এ প্রচার প্রচারনায় জড়িয়ে গেছেন।

পেকুয়া ব্যবসায়ী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর ভোট হয়নি। তবে রহস্যজনক কারনে পূর্বের কমিটির নেতাদেরকে সভাপতি ও সম্পাদক পরিচয় দিচ্ছেন। যা নীতির সাথে বড় ধরনের সাংঘর্ষিক ও চরম অন্যায়।

আমরা এ পরিস্থিতিতে সমবায় কর্মকর্তার অপসারণ ছাড়া নির্বাচন ব্যবস্থা স্বচ্ছ হবেনা মনে করছি। তাই তার অপসারণ দাবীতে সংবাদ সম্মেলন আহবান করছি। সরকারকে আহবান করছি ঘুষখোর এ কর্মকর্তাকে পেকুয়া থেকে নিয়ে যাওয়া হউক।

না হলে তার বিরুদ্ধে আমরা রাস্তায় নামব। অধিকারের জন্য নামতে হবে আমাদের।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!