1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
স্থানীয় হতদরিদ্রদের জীবনমান উন্নয়ন ও ক্ষতিগ্রস্তদের জন্য কাজ করে যাচ্ছে ইউনাইটেড পারপাস উখিয়া আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন কুতুপালংয়ে স্বশস্ত্র রোহিঙ্গাদের চাঁদা দাবী, স্থানীয় বাড়ি,৭ সিএনজি ভাংচুর-লুটপাট,৮ লাখ টাকার ক্ষয়ক্ষতি ধর্ষকদের বিচারের দাবিতে নবঘোষিত হাটহাজারী উপজেলা, পৌরসভা ও কলেজ ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ উখিয়া উপজেলা মহিলা আ’লীগের আয়োজনে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালিত প্রধানমন্ত্রীর জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন কক্সবাজার জেলা পরিষদের সদস্য মাস্টার রহুল আমিন উখিয়ায় আওয়ামীলীগে হামিদুল হক চৌধুরীর নেতৃত্বে শেখ হাসিনার জন্মদিন পালিত ঘুমধুমে সীমানা বিরোধের জেরে ইয়াবা কারবারিদের হামলায় নারীসহ আহত-২ উখিয়ায় র‍্যাবের অভিযানে ১০ হাজার ইয়াবাসহ রাজাপালংয়ের বেলাল আটক কুতুবদিয়ায় ‘শহীদ জিয়া ছাত্র পরিষদ’র উদ্যোগে বৃক্ষরোপণ

তরুণদের রক্ষায় তামাকের কর বৃদ্ধি জরুরি : সাংসদ সনি

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ৫৮ জন সংবাদটি পড়েছেন

 

সাম্প্রতিক তামাক বিরোধী সংগঠন গুলোর সঙ্গে একাত্মতা জানিয়ে সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি বলেছেন, প্রধানমন্ত্রীর কাছে আবেদন, সিগারেট ও অন্যান্য তামাকজাত দ্রব্য শিশু, কিশোর ও তরুণদের ক্রয় ক্ষমতার বাহিরে এবং হাতের নাগাল থেকে দূরে রাখার ব্যবস্থা করুন। এটা তাদের তামাকের ব্যবহার থেকে এবং নেশা থেকে দূরে রাখবে, যা আপনার তামাকমুক্ত বাংলাদেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়নে সহায়ক হবে।

তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, এটা প্রমাণিত যে তামাক ব্যবহারে বাংলাদেশ শীর্ষস্থানীয় দেশগুলোর অন্যতম। গ্লোবাল এ্যাডাল্ট টোব্যাকো সার্ভে ২০১৭ অনুযায়ী, বাংলদেশে প্রায় ৩৫.৩% প্রাপ্তবয়স্ক (১৫ বছরবাতদোর্দ্ধ) তামাক ব্যবহার করে। তামাক ব্যবহারের হার পুরুষদের মধ্যে ৪৬% পুরুষ এবং ২৫.২% মহিলা তামাক ব্যবহার করেন। গেøাবাল ইয়ুথ টোব্যাকো সার্ভে ২০১৩ অনুযায়ী, বাংলাদেশে ১৩-১৫ বছরের শিক্ষার্থীদের মধ্যে প্রায় ৬.৭% তামাক ব্যবহার করে।

তিনি আরো উল্লেখ করেন, বাংলাদেশে বিপুল সংখ্যক মানুষ তামাক ব্যবহারের অন্যতম প্রধান কারণ বাংলাদেশে তামাক দ্রব্যের সহজলভ্যতা। এখানে তামাক দ্রব্য খুব সস্তা হওয়ায় শিশু ও তরুণরা খুব সহজেই তামাকজাত দ্রব্য ক্রয় করতে পারে। ফলে দিনের পর দিন আগামী প্রজন্মেও বিশাল একটি অংশ তামাকের ভয়াল ছোঁবলে মারাত্মকভাবে আক্রান্ত। বর্তমানে বাংলাদেশে কিশোর ও তরুণদের মধ্যে ই-সিগারেট গ্রহণের প্রবণতা উল্লেখযোগ্য। পাশ্ববর্তী দেশ ভারতসহ অনেক দেশ ইতমধ্যে ই-সিগারেট বিক্রি এবং আমদানী নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। আমাদেরও সে পথে হাঁটা উচিত। একই সাথে তিনি গ্রামীণ জনপদে বিশেষত নারীদেও মধ্যে জর্দা, গুল, সাদাপাতা ব্যবহারের মাত্রা কমিয়ে আনতে ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে করারোপ বৃদ্ধিসহ কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের প্রতিও আহবান জানান।

তাই তরুণ প্রজন্মকে তামাকের গ্রাস থেকে বাঁচাতে সরকার এবং সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের তামাক নিয়ন্ত্রণে শক্তিশালী পদক্ষেপ গ্রহণ করার সাথে সাথে বর্তমান করোনা পরিস্থিতিতে জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় তামাক দ্রব্যের দাম বাড়ানো অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। বাংলাদেশে তামাকের ওপর বিদ্যমান কর-কাঠামো অত্যন্ত জটিল, পুরোনো ও দুর্বল। কোনো তামাক কর নীতিমালা না থাকায় এ খাত থেকে সরকারের রাজস্ব আহরণের কোন সুনির্দিষ্ট দিকনির্দেশনা নেই। বিশেষ করে সিগারেটে ৪টি মূল্য স্তর থাকায় তামাক ব্যবহারকারীরা সহজেই মূলস্তর পরিবর্তন করতে পারে, যা তামাকের ব্যবহার হ্রাসের বড় বাধা। তাই আগামী বাজেটে সিগারেটের মূল্যস্তর চারটি থেকে কমিয়ে দুটিতে আনা প্রয়োজন। সেই সাথে তামাকজাত দ্রব্যের খুচরা মূল্যেও উপর ৩% কোভিড-১৯ সারচার্জ আরোপ করা হলে প্রায় ১ হাজার কোটি টাকা বাড়তি আয় হবে যা সরকার কোভিড-১৯ মহামারী সংক্রান্ত স্বাস্থ্য ব্যয় এবং প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ব্যয় করতে পারবে।

আজ রবিবার, বিটা পরিচালিত প্রকল্পের কর্মকর্তাদের সাথে করোনা মোকাবেলা তামাক নিয়ন্ত্রণ এবং ভবিষ্যত করণীয় বিষয়ে আলোচনাকালে মাননীয় সংসদ সদস্য উল্লেখিত বিষয়সমূহের অবতারণা করেন। তিনি বলেন ,মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকার ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ নির্মাণে এ ধরণের উদ্যোগ গ্রহণ সময়ের দাবীদার।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!