1. balaram.cox@gmail.com : balaram das : balaram das
  2. babuibasa@gmail.com : editor :
  3. news24nazrul@gmail.com : Nazrul Islam : Nazrul Islam
  4. rokunkutubdia@gmail.com : reporter :
  5. rokunkutubdia@yahoo.com : Rokiot Ullah : Rokiot Ullah
শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৯:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
প্রকাশিত সংবাদের প্রতিবাদ প্রকাশিত সংবাদের প্রতিবাদ কালারমারছড়ার নোনাছড়িতে ৭ম শ্রেণীর ছাত্রী অপহরণের অভিযোগ ইসলামী আন্দোলন বাংলাদেশ হলদিয়াপালং ইউনিয়ন শাখার দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন উখিয়ায় নতুন ইউএনও নিজাম উদ্দিন আহমেদ উখিয়ার মানুষ সহযোগিতা পরায়ণ বলেছেন সদ্য বিদায়ী ইউএনও নিকারুজ্জামান চৌধুরী উখিয়ায় র‍্যাবের অভিযানে ১৯৬০০ পিস ইয়াবাসহ আটক দুই রোহিঙ্গা রোহিঙ্গা সংকট এবং করোনা মোকাবিলায় ইউএনও নিকারুজ্জামান ছিলেন খাঁটি দেশপ্রেমিক-এমপি শাহীন রাজাপালং ইউপির ৯ নং ওয়ার্ডের উপ-নির্বাচনে একই পরিবারের মাতা-ছেলে-জামাতার মনোনয়ন নাইক্ষ্যংছড়ি থানার ওসি মুহাম্মদ অালমগীর হোসেন জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত

করোনা যুদ্ধে জয়ী কুতুবদিয়া, আলোচনায় ওসি ফেরদাউস

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ২২ মে, ২০২০
  • ৯৯৩ জন সংবাদটি পড়েছেন
কুতুবদিয়া থানার ওসি দিদারুল ফেরদাউস

রিয়াদ মাহমুদ তানভীর, চট্টগ্রাম টুডে।।

দীর্ঘ দুই মাসের অধিক সময় ধরে দেশব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব আগ্রাসীভাবে ছড়িয়ে পড়ার দরুন ঘোষণা করা হয় সরকার কর্তৃক জরুরী অবস্থা। জারি করা হয় লক ডাউন। ফলে সমগ্র দেশ এক ভয়াবহ কর্মহীনতার কবলে পড়ে।

সমগ্র দেশের ভয়াবহ এই করোনা পরিস্থিতি সামাল দেওয়ার জন্য পুলিশ ও সামরিক বাহিনি মোতায়েন করে সরকার।

পুলিশ প্রশাসনের প্রতি অর্পিত হয় বিশেষ দায়িত্ব। শক্তিশালি এই করোনা ভাইরাসের বিরুদ্ধে একেবারে সম্মুখসমরের অন্যতম এক যোদ্ধা সরকারের এই পুলিশ বাহিনি। নানা ভাবে মাঠ পর্যায়ে থেকে বিভিন্ন সচেতনতা সৃষ্টির মাধ্যমে ও প্রশাসনিক সিস্টেমের বিভিন্ন গঠনমূলক যৌক্তিক সিদ্ধান্তের অবস্থানের মাধ্যমে দেশের এই মহামারি সময়ের ভয়াবহ পরিস্থিতি শীতল করার চেষ্টা করছে এই সম্মুখ-যোদ্ধারা।

তেমনি এক বিচক্ষণ, দক্ষ, সুকৌশলী ও অনাড়ম্বর সাহসী পুলিশ অফিসারের অক্লান্ত বুদ্ধিদীপ্ত যৌক্তিক সিদ্ধান্তের প্রচেষ্টায় এখনো পর্যন্ত সম্পূর্ণ করোনামুক্ত রয়েছে কক্সবাজারের অন্যতম দুর্যোগপ্রবণ উপকূলীয় এলাকা দ্বীপ-কুতুবদিয়া।

কুতুবদিয়ার থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ (ওসি) দিদারুল ফেরদাউস এর নিরলস,সৎ ও একক প্রচেষ্টায় এখনো পর্যন্ত করোনা যুদ্ধে জয়ী দ্বীপ-উপজেলা কুতুবদিয়া।

স্থানীয় সূত্রে জানা যায়, কুতুবদিয়া থানার ওসি দিদারুল ফেরদাউস এর নেওয়া বিভিন্ন বুদ্ধিদীপ্ত কৌশলের কাছে হেরে গেছে করোনা সংক্রমণ।

সূত্র আরও জানায়, করোনা মহামারি ঠেকাতে প্রথম থেকেই ওসি দিদারুল ফেরদাউস একেবারে মাঠ পর্যায়ে বিভিন্ন সচেতনতা সৃষ্ঠির কাজ করে আসছে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য মসজিদ-মন্দির থেকে শুরু এলাকার অলিগলি ও বিভিন্ন দোকানপাটে সিভিল ড্রেসে একা হেটে টহল দিয়েছেন। সংক্রমণ প্রতিরোধে রাতের আধারেও বিভিন্ন পাড়া-মহল্লা ঘুরে বেড়িয়েছেন তিনি।

এছাড়াও তিনি দ্বীপ-উপজেলা কুতুবদিয়ার বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রবেশ পয়েন্টে পুলিশ সদস্যদের নিযুক্ত করেছেন। যাতে করে অন্য কোন উপজেলার বহিরাগত লোক খুব সহজেই দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় ঢুকতে না পারে। এতে করে উপজেলা প্রশাসনের করোনা প্রতিরোধ আরও সহজ হয়ে উঠে।

এখনও পর্যন্ত পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসকের অনুমতি ব্যতিত কাউকে কুতুবদিয়ায় ঢুকতে দেওয়া হচ্ছে না। আর যারা অনুমতি নিয়ে ঢুকছে তাদেরকে সাথে সাথে নেওয়া হচ্ছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। যার ফলস্বরুপ কুতুবদিয়ায় বেশ কয়েকটি কার্যকর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন খোলা হয় এবং দ্বীপে প্রবেশকৃতদের কোয়ারান্টাইন নিশ্চিত করা হয়েছে।

সম্প্রতি ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায়ও যুগান্তকারী ভুমিকা পালন করেন বাংলাদেশ পুলিশের এ চৌকশ কর্মকর্তা । সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে দেখা যায়, আশ্রয়কেন্দ্রে গিয়ে ওসি দিদারুল ফেরদাউস ঘূর্ণিঝড় প্রতিরোধী ব্যবস্থা সম্পর্কে আশ্রিতদের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য অবহিতকরণের মাধ্যমে সচেতনতা সৃষ্ঠি করছেন জনমনে।

এছাড়াও তিনি আশ্রয়কেন্দ্রে গিয়ে আশ্রিত নানা মহলে নানা শ্রেণীর শিশুদের মধ্যে শিশুখাদ্য বিলি ও তাদের সাথে সৌহার্দপূর্ণ আচরনে স্থানীয়দের মাঝে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন তিনি।

ঘূর্ণিঝড়ের রাতে আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের সাথে ওসি দিদারুল ফেরদাউস

কুতুবদিয়া থানার ওসি দিদারুল ফেরদাউস এর এই বস্তুনিষ্ঠ সততা ও নিষ্ঠার জন্যই হয়তো এবারের যাত্রায় করোনা মহামারির হাত থেকে রক্ষা পেতে চলেছে দ্বীপ-উপজেলা কুতুবদিয়া।

ওসির সাদা পোশাকের গোয়েন্দা তৎপরতা, এলাকার বিভিন্ন খোচরদের মাধ্যমে খবর ও তথ্য সংগ্রহ, সামাজিক দূরত্ব নিশ্চিত করণে অনড় প্রচেষ্টা, মাঠপর্যায়ে সচেতনতা মূলক নিরলস টহল ও সর্বশেষ তার দক্ষ-চৌকশ বিচক্ষণ সব কর্মকান্ডে রুখে দিয়েছে করোনার ত্রাস।

এখনো পর্যন্ত করোনার আগ্রাসী থাবা থেকে দ্বীপ-উপজেলা কুতুবদিয়া রক্ষার্থে অত্যন্ত সুকৌশলে নিরলসভাবে প্রশাসনিক সব কর্মতৎপরতা চালাচ্ছেন। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত আজ ২২-০৫-২০২০ ইং শুক্রবার করোনা টেস্টের সর্বশেষ নাসিমা আক্তারের রিপোর্টটি নেগেটিভ আসে। ফলে করোনা মুক্ত রইলো কুতুবদিয়া।

কুতুবদিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ দিদারুল ফেরদাউস চট্টগ্রাম টুডেকে বলেন- ‘পুলিশ সদস্যরা জাতীর যেকোন দূর্যোগে কাজ করার অভিজ্ঞতা রাখেন। বিশেষত, এখন সারা পৃথীবি জুড়েই একটা ভয়ংকর অবস্থা বিরাজ করছে। আমি বিশ্বাস করি এটাই প্রকৃত সময় ও সুযোগ মানুষের জন্য কাজ করে যেতে পারার। আমরা পুলিশ সদস্যরা আমাদের সামর্থের সবকিছু দিয়ে চেষ্টা করে যাচ্ছি মানুষের এই কঠিন সময়ে পাশে থেকে কাজ করে যাবার।’

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চট্টগ্রাম টুডে কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews
error: Content is protected !!